একুশ মানে… (কবিতা)


“একুশ” আমার কাছে সবসময় কিছু প্রকাশ করে। একুশের মাঝে আমি যেন কিছু অনুভব করি। নিঃশব্দের মাঝে যেন কিছু শব্দময় বোধ। আজ এই কবিতায় তার খানিকটা প্রকাশ করার চেষ্টা করেছি। প্রথম চার ছত্র বলছে একুশের বিশালতা এবং বদলে দেয়ার ক্ষমতার কথা। পরবর্তী চার ছত্রে আছে একুশে ফেব্রুয়ারির ঠিক সেই মুহূর্তের বর্ণনা, পরের চার ছত্র বলছে একুশের অর্জন এবং তার আজকের দিনে বাংলাদেশের সীমানা ছাড়িয়ে বিশ্বব্যাপী ছড়িয়ে পড়া, এবং সর্বশেষ চার ছত্র জানাচ্ছে আমি এবং আমরা কিভাবে একুশকে অনুভব করি।

একুশ মানে…

একুশ মানে দমকা হাওয়া,
……..উড়িয়ে নেয়া ঘূর্ণিঝড়,
একুশ মানে বদলে যাওয়া
……..আকাশ-পাতাল-তেপান্তর।
একুশ মানে বারুদ মাখা
……..আমার ভাইয়ের রক্ত লাল,
একুশ মানে সালাম-বরকত,
……..একুশ মানে মহাকাল।
একুশ মানে মায়ের জন্য
……..ছিনিয়ে আনা নূতন প্রাণ,
একুশ মানে তোমার-আমার
……..একই সুরে ভিন্ন গান।
একুশ মানে জাগ্রত বোধ,
……..একুশ আমার অহঙ্কার,
একুশ যেন আমার মাঝে
……..’আমি’ হওয়া আরেকবার।

২০ ফেব্রুয়ারি ২০১০
ডাবলিন, আয়ারল্যান্ড।

একুশ মানে… (কবিতা)

এখানে আপনার মন্তব্য রেখে যান