বাংলা আমার অহংকার


দেশে দেশে এবং যুগে যুগে আনেক যুদ্ধ হয়েছে – জাতিতে, ধর্মে এবং বর্নে। কিন্তু ভাষার জন্য প্রাণ দেয়া, বুকের রক্ত দিয়ে মায়ের ভাষাকে প্রতিষ্ঠা করা, সম্ভবত বাংলাই একমাত্র উদাহরন। এ যে শুধু ভাষা নয়, এ আমার অহংকার, আমার গর্ব। প্রবাসে যখন মানুষকে ইতিহাস বলি, তারা মুগ্ধ হয়ে শোনে, যেন কোন রুপকথা! আর অবাক হয়ে বলে “এও কি সম্ভব”! কষ্ট লাগে যখন দেখি আমার দেশেরই কিছু মানুষ বোঝে না, কিম্বা বুঝেও না বোঝার ভান করে। মূর্খদের জন্য দেয়ার মত সময় আমার নেই, তাই তাদের হতভাগা বিবেকগুলোর জন্য রইলো কেবল শুভকামনা।

আমার কাছে এ যেন শুধু ভাষা নয়। এ অনেক কিছু। যেন কোন দূর নক্ষত্র থেকে ভেসে আসা বার্তা। ইংরেজ দুনিয়ায় যখন মাঝে মাঝে মায়ের ডাক শুনি, আপন মনে উদাস হয়ে যাই। এত মিঠে যেন আর কিছু হয় না। মাগো, এযে তোমার স্বর! এ আমার সাত-রঙা স্বপ্ন, এ আমার অহংকার।

১০ মার্চ ২০০৮
ডাবলিন, আয়ারল্যান্ড।

বাংলা আমার অহংকার

এখানে আপনার মন্তব্য রেখে যান